Breaking News
loading...
Home / সমগ্র বাংলাদেশ / ঢাবিতে অনার্স ভর্তি আবেদন শুরু, বাড়ানো হয়েছে আসন সংখ্যা

ঢাবিতে অনার্স ভর্তি আবেদন শুরু, বাড়ানো হয়েছে আসন সংখ্যা

ঢাবিতে অনার্স ভর্তি আবেদন শুরু, বাড়ানো হয়েছে আসন সংখ্যা
ঢাবিতে অনার্স ভর্তি আবেদন শুরু, বাড়ানো হয়েছে আসন সংখ্যা

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন শুরু হয়েছে। গতকাল দুপুর ২টার টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে

অনলাইনে ভর্তির আবেদন কার্যক্রমের উদ্বোধনের করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আআমস আরেফিন সিদ্দিক।
ভর্তির আবেদন কার্যক্রম উদ্বোধন করে উপাচার্য বলেন, ‘গতবছরের চাইতে চলতি বছর ২৮৩টি আসন বাড়ানো হয়েছে। ভর্তির আবেদনের যোগ্যতাও কোনো পরির্বতন করা হয়নি। এবার কয়েকটি বিভাগের প্রথম বর্ষ সম্মান শ্রেণি চালু করা হয়েছে। সেখানে ছাত্র ছাত্রীদের ভর্তির করা হবে। এ বছর শিক্ষাবর্ষে জাপানিজ স্টাডিজ ও প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন বিভাগে অনার্স কোর্স চালু করা হয়েছে। সেখানে ছাত্র-ছাত্রী ভর্তি নেওয়া হবে।’

২০১৭-১৮ শিক্ষাবর্ষে ৭ হাজার ৮৩টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। এর মধ্যে ক-ইউনিটে ১হাজার ৭৬৫টি, খ-ইউনিটে ২ হাজার ৩৬৩টি, গ-ইউনিটে ১ হাজার ২৫০টি, ঘ-ইউনিটে ১ হাজার ৫৭০টি এবং চ-ইউনিটে ১৩৫টি আসন রয়েছে।

দেশের রাষ্ট্রায়ত্ত¡ চার ব্যাংকের (জনতা, সোনালী, অগ্রণী ও রূপালী) যেকোনো শাখায় টাকা জমা দিয়ে ও অনলাইনের মাধ্যমে শিক্ষার্থীরা ভর্তির ফি জমা দিতে পারবেন। এ বছর সার্ভিস চার্জসহ ভর্তি পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে ৩৫০ (তিনশত পঞ্চাশ) টাকা।

অনলাইনে ভর্তির আবেদন ফরম পূরণ করা যাবে গতকাল থেকে ২৯ অগাস্ট রাত ১০টা পর্যন্ত। আর ভর্তি পরীক্ষার ফি জমা দেওয়া যাবে ৩০ আগস্ট পর্যন্ত।
ক, খ ও ঘ-ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১২ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। আর গ ও চ-ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৩০ অগাস্ট বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।

প্রতি বছরের মতো এ বছরও পরীক্ষার হলে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগে সক্ষম যেকোনো ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস, যন্ত্র ও ঘড়ি বহন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে পরীক্ষা চলাকালীন সময়ে মোবাইলকোর্ট পরিচালিত হবে। অনলাইনে ভর্তির আবেদন করতে এবং এ সংক্রান্ত যেকোনো ধরনের বিস্তারিত তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইট (http://admission.eis.du.ac.bd) দেখতে বলা হয়েছে।

Loading...
loading...

ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন



Loading...

About sylhet24 express

Check Also

সিলেটের সুস্মিতাকে বিজয়ী করতে চাই আপনার ভোট

সিলেটের সুস্মিতাকে বিজয়ী করতে চাই আপনার ভোট

সিলেট অফিস :  বাংলাদেশের সর্ব বৃহৎ মিউজিক রিয়্যালিটি শো  ফিজ আপ-চ্যানেল আই সেরাকণ্ঠ-২০১৭ সিজন সিক্স এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *