Breaking News
loading...
Home / জাতীয় / শোকাবহ আগস্ট বঙ্গবন্ধুর আদর্শভিত্তিক গবেষণার উদ্যোগ

শোকাবহ আগস্ট বঙ্গবন্ধুর আদর্শভিত্তিক গবেষণার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক : শোকাবহ আগস্টের আজ অষ্টম দিন। এ দিনে আওয়ামী লীগ, শিল্পকলা একাডেমিসহ সারাদেশে নানা কর্মসূচি পালন করবে। এ ছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শভিত্তিক ব্যাপক গবেষণার উদ্যোগ নেওয়া হয়েছে।

এ লক্ষ্যে বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউট, ডিপার্টমেন্ট ও চেয়ার প্রতিষ্ঠা করা হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব কম্পারেটিভ লিটারেচার অ্যান্ড কালচার নামে একটি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছে।

এ ছাড়া ইসলামিক বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধুর নামে চেয়ার এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে আইটি পার্ক স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে।
এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ডিপার্টমেন্ট ১৯৯৯ সালে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা করেছে। চেয়ার প্রতিষ্ঠার সূচনা থেকে ইতিহাস বিভাগ বঙ্গবন্ধুর উপর বিভিন্ন গবেষণা, সেমিনার ও সিম্পোজিয়ামের আয়োজন করছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে জাতির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তানের নামে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব কম্পারেটিভ লিটারেচার ও কালচারে চলতি বছরের ২০১৭-২০১৮ একাডেমিক সেশনে ছাত্র ভর্তি করা হবে।

জানা গেছে, এই প্রতিষ্ঠান থেকে সাহিত্য ও সংস্কৃতিতে উচ্চতর ডিগ্রি প্রদান করা হবে। তবে পাঠ্যক্রমে বঙ্গবন্ধু ও বাংলাদেশের উপর পূর্ণ ১শ’ নম্বরের কোর্স অন্তর্ভুক্ত থাকবে।

এই ইনস্টিটিউটে একটি আন্তর্জাতিক সাংস্কৃতিক যাদুঘর স্থাপিত হবে। এখানে দেশের মুক্তিযুদ্ধ ও ঐতিহ্য ও সংস্কৃতি প্রদর্শিত হবে বলেও জানা গেছে।
এ ছাড়া কুষ্টিয়ায় ইসলামিক বিশ্ববিদ্যালয় বাংলা ডিপার্টমেন্টের আওতায় ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয়া হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে যে আইটি পার্ক প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে। এ বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর উপর নিয়মিত মিটিং, সেমিনার ও সিম্পোজিয়াম অনুষ্ঠিত হচ্ছে এবং বঙ্গবন্ধুর নামে একটি ডিপার্টমেন্টও চালু হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০১৫ সালে ক্যাম্পাসে বঙ্গবন্ধুর প্রথম স্মৃতিফলক উšে§াচন করে। বর্তমানে এখানে বিশ্ববিদ্যালয়ের সকল সাংস্কৃতিক কর্মকান্ড নিয়মিত অনুষ্ঠিত হচ্ছে বলে জানা গেছে।

Loading...
loading...

ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন



Loading...

About sylhet24 express

Check Also

শুধু আইন দিয়ে নয়, নিজের বিবেককে জাগ্রত রেখে কাজ করতে হবে : ডেপুটি স্পিকার

শুধু আইন দিয়ে নয়, নিজের বিবেককে জাগ্রত রেখে কাজ করতে হবে : ডেপুটি স্পিকার

সংসদ প্রতিবেদক : জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেন, শুধু আইন দিয়ে নয়, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *