Breaking News
loading...
Home / সমগ্র বাংলাদেশ / সিলেটে নির্বাচন প্রস্তুতি

সিলেটে নির্বাচন প্রস্তুতি

সিলেট

সুলতান সুমন, সিলেট : ক্ষমতাসীন দলের অন্যতম অংশীদার জাতীয় পার্টি। এক সময় এ দলের দুর্গ ছিল পুরো সিলেট বিভাগ। সে সময়ে সিলেটের ১৯টি আসনেই প্রার্থী দিয়েছিলেন দলীয় প্রধান হুসেইন মোহাম্মদ এরশাদ। কিন্তু সৈরশাসনের পতনের ফলে ভাটা পড়েছে সেই দুর্গে। সিলেটে এখন দলটির বেহাল দশা। কর্মীতো দূরের কথা, সংসদ সদস্য পেতেও হিমশিম খেতে হচ্ছে জাতীয় পার্টির। তবে এখন কিছুটা প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে দলটির ভিতরে। কিছুদিন পরপর সিলেট আগমনে তারই প্রমাণ দিচ্ছে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেটের ছয়টি আসনে জাপার প্রার্থী দিবেন এরশাদ। সব আসনেই যোগ্য পার্থীর সন্ধানে রয়েছেন তিনি। এরই মধ্যে সিলেট জেলার মনোনয়ন প্রত্যাশী ১৮ জন নেতা। রয়েছেন দলীয় চেয়ারম্যান হুসেন মোহাম্মদ এরশাদও। দলের বিভিন্ন সূত্রে জানা গেছে, আগামী সংসদ নির্বাচনে সিলেট-১ আসনে এরশাদ নিজে প্রার্থী হবেন। একই সাথে সিলেট বিভাগের বিভিন্ন সংসদীয় আসনে জাপার সম্ভাব্য এমপি প্রার্থীরাও সরব হয়ে উঠেন। সিলেটের ১৯ আসনের ৬টি আসনে তাদের দল থেকে প্রার্থী ঠিক করা হবে। এ লক্ষে জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীরা লবিং চালিয়ে যাচ্ছেন জোরালোভাবে। মনোনয়ন প্রত্যাশীরা যোগ দিচ্ছেন বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে। চাইছেন ভোটারদের মন জয় করতে। সব মিলিয়ে নিষ্ক্রিয় প্রায় সিলেট জাতীয় পার্টি আগামী নির্বাচনে অংশ নিতে হয়েছে সক্রিয়। আর সেই সক্রিয়তায় সিলেটের ৬টি আসনে অন্যান্য দলের হেভিওয়েটদের সঙ্গে মনোনয়ন নিতে প্রত্যাশি তরুণরাও।

সিলেট-১ জাতীয় নির্বাচনে এ আসনটি গুরুত্বপূর্ণ। ইতোমধ্যে এ আসনটি আওয়ামী লীগ ও বিএনপির হেভিওয়েটে নেতারা তাদের মনোনয়ন নিশ্চিতের লক্ষে কাজ করছেন নিরলসভাবে। এ আসন থেকে দশম জাতীয় সংসদ নির্বাচনে জাপা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ প্রার্থী হবেন বলে ঘোষণা দিলেও পরে তিনি প্রার্থী হননি। এবার এ আসনে এরশাদ প্রার্থী হবেন বলে জানিয়েছেন জাতীয় পার্টির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব সিলেট-২ আসনের সংসদ সদস্য ইয়াহ্ইয়া চৌধুরী এহিয়া। দলের আরেক সূত্র জানায়, এ আসনে জাপা চেয়ারম্যান এরশাদ প্রার্থী না হলে তার সাবেক উপদেষ্টা ও সিলেট পৌরসভার সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা বাবরুল হোসেন বাবুলকে প্রার্থী করা হতে পারে। এ আসনে দলের মনোনয়ন চাইবেন জাতীয় পার্টির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট গিয়াস উদ্দিন আহমেদ।

সিলেট-২ বিশ্বনাথ-ওসমানীনগর ও বালাগঞ্জ একাশং নিয়ে গঠিত। এ আসন থেকে জাতীয় পার্টির মনোনয়ন চাইবেন ৫ জন প্রার্থী। এরা হলেন, দলের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব বর্তমান এমপি ইয়াহ্ইয়া চৌধুরী এহিয়া, সাবেক এমপি মখসুদ ইবনে আজিজ লামা, জেলা জাপার সাবেক সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবদুল­াহ সিদ্দিকী, কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট গিয়াস উদ্দিন আহমদ এবং কেন্দ্রীয় সদস্য মাহবুবুর রহমান চৌধুরী।

সিলেট-৩ দক্ষিণ সুরমা-ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ একাংশ নিয়ে গঠিত। এ আসনে মনোনয়ন চাইবেন ৫ জন প্রার্থী। তারা হলেন, দলের প্রেসিডিয়াম সদস্য আতিকুর রহমান আতিক, কেন্দ্রীয় সদস্য ও জেলা জাপার সদস্য সচিব উছমান আলী চেয়ারম্যান, কেন্দ্রীয় সদস্য ও যুক্তরাজ্য জাপার যুগ্ম সাধারণ সম্পাদক আতাউর রহমান আতা এবং যুক্তরাজ্য প্রাবাসী জাপা নেতা ব্যারিস্টার ইম্মনুল হামিদ এনাম ও মুহিদুর রহমান।

সিলেট-৪ জৈন্তাপুর-গোয়াইনঘাট ও কোম্পানীগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। এ আসনে জাপার সম্ভাব্য দুজন প্রার্থী দলীয় মনোনয়ন চাইবেন। এরা হলেন, প্রেসিডিয়াম সদস্য ও সিলেট জেলার আহবায়ক এটিইউ তাজ রহমান ও প্রবাসী জাপা নেতা ইসমাইল আলী আশিক।

সিলেট-৫ কানাইঘাট ও জকিগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। এ আসনে জাপার মনোনয়নপ্রত্যাশী প্রার্থী হচ্ছেন ৪ জন। তারা হলেন, বিরোধী দলীয় হুইপ সেলিম উদ্দিন এমপি, দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, সাবেক উপজেলা চেয়ারম্যান ছাব্বির আহমদ, কেন্দ্রীয় নির্বাহী সদস্য সাইফুদ্দিন খালেদ ও কেন্দ্রীয় সদস্য শিল্পপতি জাকির আহমদ।
সিলেট-৬ গোলাপগঞ্জ ও বিয়ানীবাজার উপজেলা নিয়ে গঠিত। সিলেট-৬ আসনে মনোনয়ন চাইবেন ২ জন প্রার্থী। তারা হলেন, বিরোধী দলীয় হুইপ সেলিম উদ্দিন এমপি ও জাপার প্রেসিডিয়াম সদস্য এটিইউ তাজ রহমান। বিরোধী দলীয় হুইপ সেলিম উদ্দিন এমপি বলেন, দল যদি দুটি আসনে তাকে মনোনয়ন দেয়, তাহলে তিনি দুই আসনেই নির্বাচন করবেন। এটিইউ তাজ রহমান বলেন, তিনি দুটি আসনে মনোনয়ন চাইবেন দল চাইলে দুটিতেই নির্বাচন করবেন। সর্বোপরি দলের সিদ্ধান্ত তিনি মেনে নেবেন।

loading...

About sylhet24 express

Check Also

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে জাসদ জাতীয় কমিটির সভার দ্বিতীয় ও শেষদিনে সভাপতির ভাষণে : তথ্যমন্ত্রী

প্রধানমন্ত্রীর নিখুঁত প্রচেষ্টায় খুঁত ধরার অপচেষ্টা বিএনপির : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, রোহিঙ্গা বিষয়ে বিএনপি হালে পানি পাচ্ছে না …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *