loading...
Home / ইসলাম / ভিসা জটিলতা নিরসনে ৪৮ হজ এজেন্সিকে ধর্মমন্ত্রীর আলটিমেটাম

ভিসা জটিলতা নিরসনে ৪৮ হজ এজেন্সিকে ধর্মমন্ত্রীর আলটিমেটাম

ভিসা জটিলতা নিরসনে  ৪৮ হজ এজেন্সিকে ধর্মমন্ত্রীর আলটিমেটাম

অনলাইন ডেস্ক : ভিসা জটিলতা নিরসনে ৪৮ হজ এজেন্সিকে বৃহস্পতিবার পর্যন্ত ৪৮ ঘণ্টার আলটিমেটাম দিয়ে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, এ সময়ের মধ্যে হজযাত্রীদের ভিসা করতে ব্যর্থ এজেন্সির লাইসেন্স বাতিলসহ কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

মঙ্গলবার দুপুরে আশকোনা হজ ক্যাম্পে হজের সর্বশেষ পরিস্থিতি নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তা ও হজ এজেন্সির মালিকদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ হুঁশিয়ারি দেন। হজ ফ্লাইট বাতিলসহ ভিসা জটিলতার জন্য হজ এজেন্সিগুলোকে দায়ী করেন মন্ত্রী।

এবার হজ এজেন্সির গাফিলতি ও অনিয়মের কারণে হজযাত্রায় নানা রকম সমস্যা তৈরি হয়। এতে কয়েক হাজার হজযাত্রীর হজ নিয়ে অনিশ্চয়তার সৃষ্টি হয়। যাত্রী সংকটে হজ ফ্লাইট বাতিল হওয়ায় বিড়ম্বনায় পড়েন হজযাত্রীরা। সময় মতো ভিসার আবেদন করতে পারেনি এমন ৪৮ হজ এজেন্সিকে ভিসার আবেদন করতে আগামীকাল পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন ধর্মমন্ত্রী।

অধ্যক্ষ মতিউর রহমান বলেন, একজন হজযাত্রীও হজ ক্যাম্পে থাকবেন না। সবাই সময় মতোই হজে যাবেন। কিছু এজেন্সি সময় মতো রিপোর্ট না করায় এ সমস্যা হয়েছে। তাদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা খোঁজ নিয়ে জানতে পেরেছি, কিছু এজেন্সি বেশি লাভের আশায় এমনটি করেছে। ৪৮ ঘণ্টার মধ্যেই এ সমস্যার সমাধান হবে বলে তিনি আশা করেন। বৃহস্পতিবার থেকে আর কোনো হজযাত্রীর দুর্ভোগ থাকবে না।

আরও তিন হজ ফ্লাইট বাতিল :ভিসা জটিলতায় যাত্রী সংকটের কারণে বাংলাদেশ এয়ারলাইন্সের গতকালের তিনটি হজ ফ্লাইট বাতিল করা হয়েছে। এ নিয়ে মোট হজ ফ্লাইট বাতিলের সংখ্যা দাঁড়াল ২১টি। বাতিল হওয়া হজ ফ্লাইটগুলোর মধ্যে ১৭টি বাংলাদেশ এয়ারলাইন্সের, বাকি চারটি সৌদি এয়ারলাইন্সের।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ জানান, বাতিল হওয়া হজ ফ্লাইটগুলোর বিপরীতে জেদ্দা বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে চাওয়া স্লট পাওয়ার বিষয়ে এখনও কোনো সমাধান হয়নি। আশা করছি, আগামীকালের (বৃহস্পতিবার) মধ্যে স্লট বরাদ্দ পাওয়া যাবে। আটকেপড়া হজযাত্রীদের হজ ফ্লাইট ছাড়াও নিয়মিত বিশেষ ফ্লাইটে পাঠানো হচ্ছে জানিয়ে তিনি বলেন, দু-একদিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।

হজ ক্যাম্পের পরিচালক সাইফুল ইসলাম বলেন, ভিসা জটিলতা অনেকাংশে কেটে গেছে। চলতি সপ্তাহের মধ্যে দুই-তৃতীয়াংশ হজযাত্রীর ভিসা হয়ে গেছে। এখন আর কোনো সমস্যা হবে না।

এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট পৌঁছে ২৪ জুলাই। শেষ ফ্লাইট ২৮ আগস্ট। ফিরতি ফ্লাইট শুরু হবে ৬ সেপ্টেম্বর ও শেষ ফিরতি ফ্লাইট ৫ অক্টোবর। এ বছর চাঁদ দেখা সাপেক্ষে হজ অনুষ্ঠিত হবে ১ সেপ্টেম্বর।

loading...

About admin

Check Also

৪০ ওয়াক্ত নামাজ শেষে হজযাত্রীরা মক্কায় ফিরছেন

৪০ ওয়াক্ত নামাজ শেষে হজযাত্রীরা মক্কায় ফিরছেন

অনলাইন ডেস্ক : সরকারি ব্যবস্থাপনায় প্রথম হজ ফ্লাইটের যাত্রীরা মদিনায় রাসুল (সা:) এর রওজা মোবারক জিয়ারত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *