loading...
Home / লাইফ- স্টাইল / শত্রু তুমি বন্ধু তুমি

শত্রু তুমি বন্ধু তুমি

 শত্রু তুমি বন্ধু তুমি

সিলেট টুয়েন্টিফোর এক্সপ্রেস ডেস্ক : শত্রু তুমি বন্ধু তুমি … তুমি আমার সাধনা … তোমার দেয়া আঘাত আমায় … দেয় যে মধুর বেদনা … তুমি আমার সাধনা … বন্ধু হচ্ছে চাঁদের মতো। চাঁদনী রাতে যেখানেই যাবো, সঙ্গে যাবে চাঁদ। যতদূরেই হোক, দূর আকাশ থেকে জানান দেবে ‘আমি আছি। ঠিক যেনো বন্ধুর হাত ধরে পথ চলা।

প্রকৃত বন্ধু হলো সে যিনি অপর বন্ধুর দুঃখে সমব্যাথী হয়, সুখকে সমানভাবে ভাগ করে নেয়। বন্ধুত্ব কোনো সূত্রের মাপকাঠিতে মাপা যায় না। যে কথাগুলো গুরুজন বা পিতা-মাতাকে বলা যায় না সে কথাগুলো আমরা প্রাণ খুলে বন্ধুর কাছে প্রকাশ করি।

আজকের এই দিনে জানবো ভালো বন্ধু চিনে নেওয়ার কয়েকটি উপায়। আশা করি এগুলো ভালো বন্ধু খুঁজে নিতে আপনার সহায়ক হবে।

সততা
যে কোন সম্পর্কেই সততা অনিবার্য। তবে বন্ধুত্বে তার গুরুত্ব যেন আরও বেড়ে যায়, কারণ বন্ধুটির হাতে অবচেতন ভাবেই নিজেরে দায়িত্ব অর্পণ করি আমরা। তাই যে বন্ধু আপনাকে ভালো খারাপের ফারাক বোঝাতে কঠিন হতে পারে তাকে নির্দিধায় সৎ বন্ধু বলা যায়।

আপনাকে নিয়ে গর্বিত 
শুধু ভালোটা নেবে কিন্তু খারাপটা নয় এ কেমন বন্ধুত্ব। বন্ধুতো হবে সেই, যে ভালোর পাশাপাশি আপনার খারাপের মাঝেও ভালোটাকে খুঁজে নেবে। আপনার ভুলগুলোকে ভালোতে পরিবর্তন করতে সাহায্য করবে। যে কিনা লজ্জিত নয়, আপনাকে নিয়ে গর্ব করবে।

একা ছেড়ে দেবে না
দুঃসময়ের বন্ধুই সত্যিকারের বন্ধু, কথাটা আজ কোন নতুন কিছু নয়। তাই পিকনিক, পার্টি, হৈ হুল্লোরের চেয়ে খারাপ সময়ে পাশে দাঁড়িয়ে থাকা আপনার বন্ধুটিকে গুরুত্ব দিন। হতে পারে সে খানিকটা চুপচাপ কিন্তু আপনার বিপদে সেই সবার আগে কথা বলবে।

যতো নেবে ততোটা দেবে
বন্ধুদের মাঝে দেওয়া নেওয়া বিষোয়টা ঠিক যায় না। তাই বলে সে আপনার কাছ থেকে সুবিধা নিয়েই যাবে অথচ আপনি তার কাছ থেকে কোন সাপোর্ট পাবেন না তা কি করে হয়? বন্ধুর মনতো হবে উদার, সে দেওয়ার জন্য থাকবে উদগ্রীব। তাই ভালো বন্ধু সুযোগ পেলেই আপনার জন্য হাত বাড়িয়ে দিবে। সে যতোটা নেবে, তার চেয়েও বেশি দিতে চাইবে।

মর্যাদা রাখবে
মনের কথা বন্ধুকে বলবেন এটাই স্বাভাবিক। তবে বন্ধু যদি সেই কথা নিয়ে দুর্বল সময় আপনাকে কথা শোনায়, কটুক্তি করে তাহলে কীভাবে সে ভালো বন্ধু হলো। একজন ভালো বন্ধু আপনার গোপনীয়তাকে মর্যাদা দেবে। আপনার সম্মানকে নিজের সম্মান ভাববে।

জীবনের কোন মুহুর্তে, কী রকম বন্ধু আপনি পাবেন তা কেউ জানে না। তবে মনের দুয়ার খুলে দেওয়ার আগে বিশ্বাসের স্থানটি তৈরি করুন। হতে পারে সে খুব ভালো একজন মানুষ তবে আপনার বন্ধু হিসেবে নয়। তাই হাজারও বন্ধুর মাঝে, ভালো বন্ধুকে চিনে নিন। হোক তা সংখ্যায় কম। জানেনই তো, ‘দুষ্ট গরুর চেয়ে শুণ্য গোয়াল ভালো’।

Loading...
loading...

ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন



Loading...

About sylhet24 express

Check Also

কসমেটিকস্‌ থেকে হতে পারে অ্যালার্জি

কসমেটিকস্‌ থেকে হতে পারে অ্যালার্জি

অনলাইন ডেস্ক : বিশেষ করে মেয়েদের দৈনন্দিন জীবন কসমেটিক্স ছাড়া যেন প্রায় অচল। না চাইলেও কিছু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *