loading...
Home / জাতীয় / ‘ভালো কাজে পুরস্কৃত, খারাপ কাজে কঠোর শাস্তি’

‘ভালো কাজে পুরস্কৃত, খারাপ কাজে কঠোর শাস্তি’

‘ভালো কাজে পুরস্কৃত, খারাপ কাজে কঠোর শাস্তি’

নিজস্ব প্রতিবেদক : ভালো কাজ করলে যেমন পুরস্কৃত করা হবে, তেমনি খারাপ কাজ করলে কঠোর শাস্তির ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

গতকাল দুদকের প্রধান কার্যালয়ে কমিশনের সমন্বিত জেলা কার্যালয় ও বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক, পরিচালক ও মহাপরিচালকদের সঙ্গে জরুরি সভায় কর্মকর্তাদের উদ্দেশে তিনি এ কথা বলেন। দুদক সূত্রে এসব তথ্য জানা গেছে।

সভায় দুদক দুর্নীতির অভিযোগ তদন্তে কাগজ-পত্র পর্যবেক্ষণ, ভয়ভীতি প্রদর্শন না করে সঠিকভাবে অভিযোগ সংশ্লিষ্টদের জিজ্ঞাসাবাদ, ঘটনাস্থল পরিদর্শন, তদন্ত প্রতিবেদনে স্কেচ ম্যাপ সংযোজন, যথাসময়ে কেস ডায়েরি লিখন, প্রাসঙ্গিক তথ্য সংযোজন, অপ্রাসঙ্গিক তথ্য প্রদান না করা এবং সময়াবদ্ধ সময়ে অনুসন্ধান বা তদন্ত কার্য সম্পাদন করা নির্দেশ দেন দুদক চেয়ারম্যান।

সভায় তিনি বলেন, সঠিকভাবে দুর্নীতির অভিযোগ তদন্ত করা হলে দেশের মানুষের প্রত্যাশা অনুযায়ী কমিশনের শতভাগ মামলার সাজা নিশ্চিত করা সম্ভব। কমিশনের মামলা দালিলিক প্রমাণাদি নির্ভর। কোনো মামলাই অনুমান নির্ভর কিংবা ধারণাভিত্তিক নয়। প্রত্যেক আসামির বিরুদ্ধে ফৌজদারি দায় সুনির্দিষ্ট করতে হবে। আইন অনুযায়ী নির্ধারিত সময়েই প্রতিটি অনুসন্ধান এবং তদন্ত সম্পন্ন করতে হবে। ভালো কাজ করলে যেমন পুরস্কৃত করা হবে, তেমনি খারাপ কাজ করলে কঠোর শাস্তির ব্যবস্থা নেওয়া হবে।

সভায় দুদক কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ বলেন, কমিশন এখন পর্যন্ত ৬১টি গণশুনানি সম্পন্ন করেছে। ফলোআপ গণশুনানি বাস্তবায়ন করা গেলে জনগণ উপকৃত হবেন।

অপর কমিশনার এএফএম আমিনুল ইসলাম বলেন, তদন্ত প্রতিবেদনে ইচ্ছাকৃত মিথ্যা তথ্য দিলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। সভায় আরো বক্তব্য রাখেন পরিচালক মো. আবুল হাসান, মো. আবদুল আজিজ ভূঁইয়া, নাসিম আনোয়ার, মো. আবু সাঈদ প্রমুখ।

loading...

About sylhet24 express

Check Also

বঙ্গবন্ধুকে বিনম্র শ্রদ্ধায় স্মরণ

বঙ্গবন্ধুকে বিনম্র শ্রদ্ধায় স্মরণ

মেহ্দী আজাদ মাসুম : বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *