loading...
Home / অর্থনীতি / আঞ্চলিক বাণিজ্য বৃদ্ধি করতে ৪ স্থল বন্দর উন্নয়নের পরিকল্পনা

আঞ্চলিক বাণিজ্য বৃদ্ধি করতে ৪ স্থল বন্দর উন্নয়নের পরিকল্পনা

আঞ্চলিক বাণিজ্য বৃদ্ধি করতে ৪ স্থল বন্দর উন্নয়নের পরিকল্পনা

সিলেট টুয়েন্টিফোর এক্সপ্রেস ডেস্ক : সরকার আঞ্চলিক কানেক্টিভিটির মাধ্যমে ভারতের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে তিনটি স্থল বন্দরের অবকাঠামো উন্নয়নে নতুন একটি প্রকল্প গ্রহণ করেছে। এছাড়া প্রকল্পের অধীন বেনাপোল স্থলবন্দরের নিরাপত্তা ব্যবস্থাও আধুনিকায়ন করা হবে।
বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ ২০২১ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের একজন মুখপাত্রের বরাত দিয়ে বাসসের এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এই প্রকল্পের আওতায় বেনাপোল ছাড়াও নতুন তিনটি স্থলবন্দর হচ্ছে- সিলেটের শেওলা, সাতক্ষীরায় ভোমরা এবং খাগড়াছড়ি জেলায় রামগড়।

খবরে বলা হয়েছে, ভারতের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি করতে বাংলাদেশ রিজিওনাল কানেক্টিভিটি প্রজেক্ট-১ এর অধীনে প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়নের মাধ্যমে ইমিগ্রেশন ও কাস্টম সুযোগ-সুবিধা বাড়ানো হবে। পরিকল্পনা মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা জানান, ৬৯৩ কোটি টাকার একটি প্রকল্প ইতোমধ্যে অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (একনেক)।

প্রকল্প পরিকল্পনায় সিলেট জেলার বিয়ানিবাজার উপজেলায় শেওলা স্থলবন্দর দিয়ে ভারতের আসাম রাজ্যের করিমগঞ্জ জেলায় সুতারকান্দি স্থলবন্দরের সঙ্গে আমদানি-রপ্তানির জন্য অবকাঠামো উন্নয়ন করা হবে।

এছাড়া ২০১৩ সালে ভোমরা স্থল বন্দরটির কার্যক্রম শুরু হয়। এই বন্দরে পদ্মা সেতু চালু হবার পর কার্গোর চাপ আরো বৃদ্ধি পাবে। এজন্য বন্দরে অবকাঠামো সুবিধা আরো বাড়ানো হবে। অপরদিকে ভারতের ত্রিপুরা রাজ্যের সাথে বাণিজ্য বৃদ্ধির ক্ষেত্রে খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলা রামগড় স্থলবন্দরের গুরুত্ব আরো বাড়বে। বন্দরটির উন্নয়নে চট্টগ্রাম বন্দর ব্যবহারের পথ সুগম হবে।

বাংলাদেশের কাছে বেনাপোল স্থলবন্দর অধিক গুরুত্বপূর্ণ হওয়ায় সরকার বেনাপোল ও বুড়িমারি স্থল বন্দর উন্নয়ন সাসেক রোড কানেক্টিভিটি প্রকল্পটি বাস্তবায়ন করছে। বেনাপোল বন্দরের নিরাপত্তা ব্যবস্থা জোরদারে এখানে আধুনিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ এবং সীমানা প্রাচীর নির্মাণ করা হবে।

উলে­খ, আঞ্চলিক বাণিজ্য পরিচালনায় ভারতের সাথে ৪,০৯৫ কিলোমিটার সীমান্তে এবং মিয়ানমারের সাথে ২৫৬ কিলোমিটার সীমান্তে বাংলাদেশের ২৩টি স্থল বন্দর রয়েছে।

loading...

About sylhet24 express

Check Also

অশুল্ক বাঁধা সরিয়ে দেয়া গেলে ভারত-বাংলাদেশ বাণিজ্য বহুগুণে বাড়ানো সম্ভব

অশুল্ক বাঁধা সরিয়ে দেয়া গেলে ভারত-বাংলাদেশ বাণিজ্য বহুগুণে বাড়ানো সম্ভব

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে ভৌগলিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *